Skip to content

সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা নয়

সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা নয়, মুখস্ত করে পাশ করা শিক্ষা নয়। শিক্ষার সঙ্গে মননশীলতার সংযোগ ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৪৮তম সমাবর্তনের সভাপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সোমবার দুপুরে ঢাবির ৪৮তম সমাবর্তন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা নয়, সৃজনশীল শিক্ষা চাই। আলো ছড়ানোর শিক্ষা চাই। শিক্ষার সঙ্গে আনন্দের সংযোগ ঘটাতে হবে। আলোকিত ও সৃজনশীল শিক্ষার দিকে অগ্রসর হতে হবে। যা কিছু সংকীর্ণ তা বর্জন করতে হবে।

এসময় তিনি আরও বলেন, অর্থনৈতিক উন্নয়ন নয়, শিক্ষাই পারে জাতিকে এগিয়ে নিতে। প্রতিযোগিতামূলক বিশ্বায়নে নিজেদের টিকিয়ে রাখতে শিক্ষা নিতে হবে।

এসময় তিনি নারী উন্নয়নে ঢাবির ভূমিকা অনস্বীকার্য বলে উল্লেখ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীলা নাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম ছাত্রী ফজিলাতুন্নেসাসহ রাষ্ট্রযন্ত্রে অংশ নেওয়া নারীদের প্রতি আন্তরিক শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

সোমবার দুপুরে ঢাবির ৪৮তম সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন সমাবর্তনের সভাপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এতে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ঢাবি উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিক প্রমুখ।

৪৮তম সমাবর্তনে অংশ নিয়েছেন বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন স্তরের ডিগ্রিধারী মোট ৮ হাজার ৩১২ জন গ্রাজুয়েট। এতে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন ইউরোপিয়ান সেন্টার ফর নিউক্লিয়ার রিসার্স’র (সার্ন) মহাপরিচালক অধ্যাপক রোলফ হুয়ের।

x