Skip to content

দিরাইয়ে শিলাবৃষ্টিতে বোরো ফসলের ব্যাপক ক্ষতি

সুনামগঞ্জের দিরাইয় উপজেলার কালিকোটা হাওরে রোববার ভোররাতে শিলাবৃষ্টিতে বোরো ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এ হাওরে উপজেলা চরনারচর ইউনিয়নের ২০ টি গ্রামের কৃষকরা বোরো ধান চাষ করেন।

তিগ্রস্থ গ্রাম গুলো হচ্ছে, চরনারচর ইউনিয়নের মানিকদা, পেরুয়া, মধুপুর, বখতারপুর, হাসনাবাজ, এলংজুরি, শ্যামারচর, শেরপুরমাইতি, কার্তিকপুরসহ ২০ টি গ্রাম।

চরনারচর ইউনিয়নের চেয়ারম্যান রতিন্দ্র কান্ত দাস সুনামগঞ্জ মিররকে বিষয়টি নিশ্চিত করে জানান, রোববার ভোররাত পৌনে ৩ টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিত ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

তিনি আরো জানান, চরনারচর ইউনিয়নের ২০ গ্রামের কৃষকরা কালিকোটা হাওরে শিলাবৃষ্টির তির কারণে বোরো ধান কাটার অনুপযোগী হয়ে পড়েছে।

ইউনিয়নের মধুপুর গ্রামের কৃষক আবুল কালাম সুনামগঞ্জ মিররকে জানান, তিনি এবার তিন একর জমি চাষ করেন। শিলাবৃষ্টিতে তার জমির ৬০ ভাগ ধান নষ্ট হয়ে গেছে।

একই ইউনিয়নের পেরুয়া গ্রামের প্রদ্মুন্য তালুকদার জানান, কালিকোটা হাওরে তিনি ১২ এক জমি চাষ করেন। এবার তিনি ব্রিধান-২৮ জাতের ধান উচ্চ ফলনের আশায় কিন্ত শিলাবৃষ্টিতে তার জমির ৯০ ভাগ পাকা ধান কাটার অযোগ্য হয়ে পড়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোসলেহ উদ্দিন সুনামগঞ্জ মিররকে জানান, কালিকোটা হাওর দিরাই ও শাল্লা উপজেলায় পড়েছে । এ হাওরে ১১ হাজার হেক্টর জমি রয়েছে। তবে দিরাই উপজেলায় এ হাওরের ৮ হাজারেরও অধিক জমি রয়েছে।

x