দরিদ্রদের জন্য বিনামূল্যে চিকিৎসা দিতে হাইকোর্টের রুল

সরকারি ও প্রাইভেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকের মালিক কর্তৃক দরিদ্র্র জনসাধারণের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবার ব্যবস্থা কেন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বুধবার বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারির আদেশ দেয়।

একই সঙ্গে অননুমোদিত প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধসহ সরকারি ও প্রাইভেট হাসপাতাল তত্ত্বাবধানের জন্য একটি মনিটরিং সেল গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

এ ছাড়া মেডিকেল প্র্যাকটিস, প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ল্যাবরেটরি অধ্যাদেশ-১৯৮২ (সংশোধিত-১৯৮৪) এক্ষেত্রে কেন বাস্তবায়ন করা হবে না, তার জবাব দিতে বলা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ডায়াগনস্টিক মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি/সেক্রেটারিকে রুলের জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। অপরদিকে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল-আমিন সরকার।

গত ১৯ মার্চ জনস্বার্থে অ্যাডভোকেট জে আর খান রবিনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী শরীফ ইউ আহম্মেদ ও সাবিনা ইয়াসমিন এ রিট আবেদন দায়ের করেন।

x