Skip to content

কৃষি সাংবাদিকতায় বিশেষায়িত জনবল প্রয়োজন

সাংবাদিকদের অদক্ষতা, উদাসীনতা এবং জানার অভাবের কারণে মূল ধারায় আসছে না কৃষি সংবাদ। কৃষি বিষয়ক সংবাদ প্রচারিত হলেও সেখানে সাংবাদিকদের দক্ষতার অভাবে মূল উপজীব্য বিষয়টি প্রাধান্য পায় না বলে মনে করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তাই কৃষি বিষয়ে সাংবাদিকতা করতে হলে সাংবাদিকদের স্বীয় ক্ষেত্রে প্রশিক্ষণ অথবা প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে দক্ষ হয়ে উঠতে হবে।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে আয়োজিত ‘বাংলাদেশে দরিদ্র-বান্ধব কৃষি উন্নয়ন: গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সংবাদমাধ্যমগুলোর মূলধারার সংবাদে কৃষি বিষয়ক সংবাদকে প্রাধান্য দিতে হবে। প্রতিদিন যদি কৃষি বিষয়ে সংবাদ প্রচারিত হয় তাহলে সাংবাদিক দক্ষ হয়ে উঠতে বাধ্য হবেন। প্রতিদিনের মূল ধারার সংবাদে কৃষি বিষয়ক সংবাদ অন্তর্ভূক্ত করা হলে বড় ধরনের সচেতনতা সৃষ্টি হবে বলেও মনে করেন তিনি।

ইনু বলেন, সাংবাদিকদের বিশেষায়িত হিসেবে গড়ে তুলতে হলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কৃষি সাংবাদিকতা বিষয়ক কোর্স চালু এবং সাংবাদিকতার প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোকেও ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশের কৃষিতে আরো উন্নত করতে হলে বাজেটে বরাদ্দ আরো বাড়াতে হবে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের দেশের কৃষি বিজ্ঞানীরা অনেক উঁচু মানের। প্রয়োজনীয় সুযোগের অভাবে তাদের অনেকে বিদেশ চলে যাচ্ছেন। তাদের বেতন কাঠামো বৃদ্ধির ব্যাপারে ইতোমধ্যেই একটি প্রস্তাব মন্ত্রণালয়ে গিয়েছে।

কৃষির উন্নয়নের স্বার্থে কৃষি বিজ্ঞানীদের আলাদা চোখে দেখা উচিত বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের অর্থনীতির প্রাণ হচ্ছে কৃষি। কৃষিতে বিপদ ঘটলে আমাদের অস্তিত্ব বিপন্ন হওয়ার শঙ্কা রয়েছে। তাই স্বাস্থ্য ও শিক্ষার পাশাপাশি কৃষিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।

কৃষিতে উন্নতি ঘটাতে হলে শিক্ষা ব্যবস্থায়ও পরিবর্তন ঘটাতে হবে বলে মতামত ব্যক্ত করে তিনি বলেন, প্রকৃতির সাথে আমাদের সংযোগ স্থাপন করা জরুরি। আমাদের সিলেবাসকে এমনভাবে সাজাতে হবে যাতে শিশুরা প্রকৃতির সাথে সম্পর্ক গড়ে তুলতে পারে। তাহলে মাটি ও মানুষ তথা কৃষির প্রতি তাদের দরদ বৃদ্ধি পাবে।

৭৫ শতাংশ মানুষের কৃষি নির্ভরশীলতা দেশে কৃষিকে সব সময়ই গুরুত্বের সাথে গণমাধ্যমে জায়গা দিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সেমিনারে ম‍ূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক, কৃষিবিদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব।

x