Skip to content

আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে ৬০ কোটি টাকা দেবে সরকার

দেশে ক্যান্সার আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষে সরকারি-বেসরকারি সহায়তায় ঢাকা আহছানিয়া মিশন ঢাকার অদূরে আশুলিয়ায় ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করেছে।

এই ক্যান্সার হাসপাতালের জন্য আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করার লক্ষে ১০০ কোটি ব্যয়ে ‘ প্রভিশন ফর ইকুইপমেন্ট অ্যান্ড প্রফেশনাল ট্রেইনিং ফর আহছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল’ শীর্ষক প্রকল্প পাস হয়েছে।

এই টাকা দিয়ে হাসপাতালে আধুনিক যন্ত্রপাতি কেনা হবে। এ প্রকল্পে সরকার ৬০ কোটি টাকা দেবে, বাকী ৪০ কোটি টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে মেটানো হবে।

প্রকল্পটিসহ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ২ হাজার ৭২ কোটি ৫৩ লাখ টাকার মোট ৫টি প্রকল্প পাস হয়।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘একনেক’ পাস হওয়া ৫টি প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, পাঁচটি প্রকল্প বরাদ্দের মধ্যে সরকারি অর্থায়ন ৬১৯ কোটি ৩২ লাখ টাকা, প্রকল্প সাহায্য ১ হাজার ৪শ ৫৩ কোটি ২১ লাখ টাকা। ৫টি প্রকল্পের মধ্যে নতুন প্রকল্প ৪টি বাকি ১টি সংশোধিত প্রকল্প। ৩টি প্রকল্প সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়িত হবে।

ক্যান্সার হাসপাতাল প্রকল্প নিয়ে তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকা আহছানিয়া মিশন যৌথভাবে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এ প্রকল্পের মাধ্যমে ক্যান্সার রোগ প্রতিরোধ, প্রতিকার ও চিকিৎসার জন্য সরকারি-বেসরকারি পেশাজীবিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা হবে।

একই সাথে ক্যান্সার রোগীদের জন্য ডাটা বেইজ্ তৈরি করে ক্যান্সার রোগীর চিকিৎসার ক্ষেত্রে সরকারি-বেসরকারি হাসপাতাল/প্রতিষ্ঠানের মধ্যে অনলাইনে তথ্য আদান-প্রদানের ব্যবস্থা রাখা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান ও পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম।

x