Skip to content

দক্ষ জনশক্তি গড়তে প্রতি উপজেলায় টেকনিক্যাল কলেজ

জনসংখ্যাকে দক্ষ জনশক্তি করে গড়ে তুলতে দেশের প্রতিটি উপজেলায় টেকনিক্যাল কলেজ স্থাপন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে সংগঠনের ২০তম জাতীয় সম্মেলন ও ৩৮তম কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার গ্রামীণ উন্নয়ন, কৃষি ও শিক্ষার উন্নয়নে নানা কর্মসূচি হাতে নিয়েছে। এজন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরির লক্ষ্যে কাজ চলছে। দেশের প্রতিটি উপজেলায় টেকনিক্যাল কলেজ স্থাপন করে এর মাধ্যমে কারিগরি শিক্ষায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রয়োজনীয় পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে খুব খুশি হতেন, তিনি দেখতেন তার স্বপ্নের সোনার বাংলা অনেক এগিয়ে গেছে।

দেশের অগ্রযাত্রায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সদের সার্বিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের জন্য আপনারা আবেদন করেছেন, এজন্য পদ্মার পাড়ে জমি বরাদ্দও চেয়েছেন। এ নিয়ে আলোচনা চলছে।

শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাপী অর্থনীতির ভাটায় অনেক দেশে এগোতে পারছে না। কিন্তু বাংলাদেশ এক্ষেত্রে ব্যতিক্রম। আমরা অনেক পরিশ্রম করে এগিয়ে যাচ্ছি। আমাদের অর্থনৈতিক উন্নয়ন এখন বিশ্ব দরবারে উন্নয়নের মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

বর্তমান সরকার দেশের অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের মৌলিক চাহিদা পূরণে নিরলস কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকারের আন্তরিক কার্যক্রমে দেশের মানুষ উন্নত জীবন-যাপনের দিকে এগিয়ে যাচ্ছে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা পূরণ হতে চলেছে। দেশের মানুষ সুখে শান্তিতে বসবাস করবে এটাই জাতির পিতার স্বপ্ন ছিল।

তিনি বলেন, সুষ্ঠু পরিকল্পনা গ্রহণের মাধ্যমে বিশাল জনসংখ্যাকে জনশক্তিতে পরিণত করে আমরা আমাদের অর্থনীতিকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি। এখন বাংলাদেশকে কেউ মঙ্গার দেশ বলতে পারবে না, খাদ্যের জন্য বাংলাদেশকে কারও দরবারে ভিক্ষা চাইতে হয় না। বাংলাদেশই খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে এগিয়ে যাচ্ছে।

দেশের উন্নয়নে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

x