Skip to content

১০ মে থেকে মাইক্রোবাসে অস্বচ্ছ গ্লাস নিষিদ্ধ

গুম ও অপহরণ বন্ধে মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাই আগামী ১০ মে থেকে গাড়িতে মার্কারি ও অস্বচ্ছ কাঁচও ব্যবহার করা যাবে না। এমনকি ইন-বিল্ট কালো গ্লাস আছে এমন গাড়ি আমদানিও করা যাবে না। তবে সরকারের অনুমতি সাপেক্ষে যে কেউ গাড়িতে কালো গ্লাস ব্যবহার করতে পারবে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিভিন্ন অপরাধ ও অপকর্ম রোধকল্পে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া কোন ব্যক্তি/সংস্থা, সরকারি-বেসরকারি গাড়িতে কালো গ্লাস/মার্কারি/অস্বচ্ছ গ্লাস ব্যবহার করতে পারবে না। সরকারি কিংবা অন্য কোন কারণে এ ধরনের গ্লাস ব্যবহারের প্রয়োজন হলে আগেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

সম্প্রতি অপহরণ, গুম ইত্যাদি অপরাধ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বিষয়টি বিশেষভাবে সরকারের দৃষ্টি আর্কষণ করেছে। কালো গ্লাসযুক্ত গাড়ি বিশেষ করে মাইক্রোবাসে করে অপহরণকারীরা অপহরণকৃত ব্যক্তিকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার সময় সহজেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে সক্ষম হয়।

আগামী ১০ মে থেকে সব ধরণের মাইক্রোবাসে কালোগ্লাস, মার্কারি ও অস্বচ্ছ গ্লাস ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হলো। পুলিশ, র‌্যাবসহ সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিষয়টি কঠোরভাবে প্রতিপালন করবে। তবে রাষ্ট্রীয় নিরাপত্তার কাজে ব্যবহৃত গোয়েন্দা সংস্থাগুলোর জন্য এটা প্রযোজ্য হবে না।

এদিকে মঙ্গলবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আগেই জানিয়েছিলেন, সন্ত্রাসীদের অপতৎপরতা ঠেকাতে সব মেট্রেপলিটন এলাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা বসানো হবে।

x