Skip to content

সুনামগঞ্জে বইমেলায় পাওয়া যাচ্ছে ম্যাজিক পেন

সুনামগঞ্জ: সুনামগঞ্জে আয়োজিত একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে কিডস মাস্টার ম্যাজিক পেন। দেখতে কলমের মত হলেও এটি শিশুদের শিক্ষকের ভূমিকা পালন করতে সক্ষম। বইয়ের পড়া পড়ে শোনাতে ও গান গাইতে পারে কলমটি।

শহরের ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গনের বইমেলার উত্তরপাশে ডিজিটাল পাবলিকেশন রিডার (পরিবেশক: সাকিফ এন্টারপ্রাইজ) এর স্টলে কিডস মাস্টার ম্যাজিক পেন প্রদর্শন ও বিক্রি হচ্ছে।

এটি দেখতে কলমের মত হলেও আসলে একটি মিনি কম্পিউটার। মাদারবোর্ড, প্রসেসর, র‌্যাম, মেমরি ও সেন্সর দিয়ে কলমের আকৃতিতে এটি তৈরি করা হয়েছে। শিশুদের উপযোগী ছয়টি বই পড়া যাবে এই কলম দিয়ে। বাংলা বই এর অ,আ,ক,খ কবিতা, ছড়া গল্প গান, ইংরেজি বইয়ের অ্যালফাবেট, কাউন্টিং, রাইমস, চিলড্রেন সং, অংক বইয়ের এক দুই তিন, ছবির সাহায্যে সহজ নিয়মে যোগ-বিয়োগ, আরবি বই এর আলিফ বা তা, কলেমা, সুরা, ছোটদের দোয়া, ইসলামী গল্প ও ইসলামী সংগীত সহ আরো রয়েছে সাধারণ জ্ঞান বই। ইংলিশ বই দুটি ৫ ভাষায় পড়া যাবে।

কিডস মাস্টার ম্যাজিক পেনটির সঙ্গে দেয়া বাংলা-ইংরেজির বিভিন্ন বইগুলোর পাতায় স্পর্শ করলেই কলম পড়তে শুরু করবে। যে অক্ষরের ওপর কলমটি ধরা হবে তার বাংলা, ইংরেজি, হিন্দি, আরবি এবং উর্দু উচ্চারণ কলমটি পড়ে শোনাবে। যতবার ছোঁয়া হবে ততবার পড়বে। পড়ার সাথে সাথে আনন্দ দেয়ার জন্য এই কলমে রয়েছে ছড়া, গান ও গল্প শোনার ব্যবস্থা। শিশু ঠিক মতো উচ্চারণ করছে কি না তা রেকর্ড করে শোনার ব্যবস্থাও রয়েছে এই কলমে।

মেসার্স সাকিফ এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী রুহুল আমীন সুহেল জানান, বাংলাদেশের কৃতী সফটওয়্যার ইঞ্জিনিয়ার জাফর সাদেক এই ম্যাজিক পেনের উদ্ভাবক। শিশুকে আনন্দের সাথে পড়তে ও পড়া শেখাতে এই কলম চমৎকার কাজ করবে।

সুহেল জানান, ম্যাজিক পেনটির দাম ২ হাজার ৫০০ টাকা। তবে বইমেলায় এটি বিশেষ ছাড়ে বিক্রি করা হচ্ছে। এরসঙ্গে ৬টি বই, ফিতা, চার্জার রয়েছে এবং বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে।

‘কিডস মাস্টার ম্যাজিক পেন’টি কিনতে দেখা গেল সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মনজুর মোহাম্মদ শাহরিয়ারকে। তিনি বললেন, শিক্ষাব্যবস্থা ডিজিটালাইলেজশনের দিকে যাচ্ছে। এই কলমটি দারুণ উদ্ভাবন। এটি ছোটদেরকে আকৃষ্ট করবে ও সহজে পড়া শেখাবে।

x