শিক্ষার্থীরা বিকাশে দিতে পারবে পরীক্ষার ফি

সোনালী ব্যাংক লিমিটেডের ‘সোনালী ই-সেবা অ্যাপ’ থেকে এইচএসসি/আলিম/সমমানের পরীক্ষার ফরম জমার ফি দেওয়া যাচ্ছে বিকাশের মাধ্যমে। এর ফলে পরীক্ষার্থী বা অভিভাবকরা সশরীরে শিক্ষা প্রতিষ্ঠানে না এসে ঘরে বসেই ফি পরিশোধের সুবিধা পাচ্ছেন।

অনলাইনে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি পরিশোধ কার্যক্রম চলবে আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত।

ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের মাধ্যমে ‘সোনালী ই-সেবা অ্যাপ’ থেকে ফি দেয়ার প্রক্রিয়া একদম সহজ। ফি দিতে গ্রাহককে ‘সোনালী ই-সেবা’ অ্যাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে পেমেন্ট অপশন থেকে ‘মোবাইল ব্যাংকিং’ সিলেক্ট করে ‘বিকাশ’ আইকনে ক্লিক করতে হবে। এরপর বিকাশ অ্যাকাউন্ট নম্বর ও বিকাশ পিন দিয়ে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে। পরের ধাপে এসএমএসে পাওয়া ভেরিফিকেশন কোড দিলে পেমেন্ট সম্পন্ন হবে।

পেমেন্ট সফল হলে সঙ্গে সঙ্গেই কনফার্মেশন এসএমএস পাবেন শিক্ষার্থীরা। পরবর্তীকালে তারা ‘সোনালী ই-সেবা’ অ্যাপ থেকে পেমেন্ট স্লিপটি ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন।

স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রাখার এই সময়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে অথবা ব্যাংকের লাইনে দাঁড়িয়ে ফি পরিশোধের পদ্ধতিকে সহজ করেছে বিকাশ। কেবল ভর্তির আবেদন ফি-ই নয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন থেকে শুরু করে অন্যান্য ফিও বিকাশের মাধ্যমে পরিশোধ করা ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠছে। বিকাশে বর্তমানে ৬০০টির বেশি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ও অ্যাকাডেমিক ফিসহ সব ধরনের ফি পরিশোধের সুবিধা চালু রয়েছে।

সুনামগঞ্জমিরর/এসএ

x