সিরিজের শেষ ম্যাচ: বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ

আগামীকাল শুক্রবার বিকাল ৪টায় মিরপুর শেরেবাংলায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি। শেষ ম্যাচে চাপমুক্ত হয়েই খেলবে টাইগাররা। কারণ ইতোমধ্যে ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের পকেটে পুরেছে বাংলাদেশ।

যে কারণে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে শেষ ম্যাচে একাদশে কয়েকটি পরিবর্তন আসতে পারে বলে আভাস পাওয়া গেছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রথম চার ম্যাচে একাদশে কোনো পরিবর্তন আনেনি বাংলাদেশ। প্রথম ম্যাচের উইনিং কম্বিনেশনে ভাঙন না ধরিয়ে চারটি ম্যাচেই অপরিবর্তনীয় একাদশ নিয়ে নেমেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

যে কারণে চারটি ম্যাচেই সাইডবেঞ্চে বসে দর্শক হয়ে থেকেছেন ব্যাটসম্যান সৌম্য সরকার, দুই পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ, স্পিনার তাইজুল ইসলাম। তবে এরই মধ্যে ৩-১ ম্যাচে সিরিজ জিতে বেশ নির্ভার বাংলাদেশ। যে কারণে, আগের ম্যাচগুলোতে সাইড বেঞ্চে বসে থাকা অনেকেরই শেষ ম্যাচে সুযোগ পেতে পারেন। একাদশে এমন কয়েকটি পরিবর্তনের আভাস পাওয়া গেছে।

তবে এটা নিশ্চিত যে শেষ ম্যাচে খেলছেন না অলরাউন্ডার সাকিব আল হাসান। ৪র্থ ম্যাচে আঙুলের পুরোনো চোটে ব্যথা পেয়েছেন তিনি। পুরোনো চোটের স্থানেই আবার ব্যথা পাওয়ায় ঝুঁকি নিতে চাচ্ছেন না সাকিব। তাই শেষ ম্যাচে তাকে না খেলানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে বিসিবির একটি সূত্র।

সাকিবের বদলে শেষ ম্যাচে নামানো হতে পারে বিশ্বকাপ স্কোয়াডে ঠাঁই পাওয়া সৌম্য সরকারকে। বিশ্বকাপের আগে প্রস্তুতি পর্বটাও সারা হয়ে যাবে তার।

এদিকে জানা গেছে, শুধু সাকিব নন, সিরিজ জয় নিশ্চিত হওয়ায় বেশ কয়েকজন ক্রিকেটারকেই বিশ্রামে রাখার কথা ভাবছে টিম ম্যানেজম্যান্ট। এক্ষেত্রে একাদশের বাইরে চলে যেতে পারেন পেসার মোস্তাফিজুর রহমান, অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

মোস্তাফিজুরের স্থানে মাঠে দেখা যেতে পারে বিশ্বকাপ স্কোয়াডে ঠাঁই পাওয়া পেসার তাসকিন আহমেদকে। সাইফউদ্দিনের জায়গায় দেখা যেতে পারে জিম্বাবুয়ে সফরে দুর্দান্ত খেলা পেসার শরিফুল ইসলামকে।

চলতি সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয়ের দেখা পায় টাইগাররা। প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ও দ্বিতীয়টিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৪ রানে জিতে বাংলাদেশ। তৃতীয়টিতে নিউজিল্যান্ড ৫২ রানের জয় পেয়ে ঘুরে দাঁড়ায়। কিন্তু ৪র্থ ম্যাচে ফের ৬ উইকেটের হারে নাস্তানাবুদ হয় সফরকারীরা।

শেষ ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

মোহাম্মদ নাঈম, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ :

রাচিন রবীন্দ্র, ফিন অ্যালান, টম ল্যাথাম (অধিনায়ক), কলিন ডি গ্রান্ডহোম, উইলি ইয়াং, হেনরি নিকোলাস, কোল ম্যাককলিন, টম ব্লান্ডেল, এজাজ প্যাটেল, হামিশ ব্যানেট ও ব্লায়ার টিকনার।

সুনামগঞ্জমিরর/এসএ

x