ফজলুল হক আসপিয়া আর নেই

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুল হক আসপিয়া। ইন্নালিল্লাহি…রাজিউন। বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮২ বছর।

সুনামগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরুল জানান, প্রবীণ রাজনীতিবিদ ফজলুল হক আসপিয়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ফজলুল হক দীর্ঘ এক মাস বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। আজ দুপুরে তিনি মারা গেছেন।

বুধবার বাদ মাগরিব নয়াপল্টনস্থ বিএনপির প্রধান কার্যালয়ের সামনে আসপিয়ার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। এরপর বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্বম্ভরপুরে এবং বাদ জোহর সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের মাঠে আরও দু’টি জানাজার নামাজ অনুষ্ঠিত হবে বলে সুনামগঞ্জ মিররকে জানিয়েছেন আসপিয়ার ছেলে ব্যারিস্টার আবিদ। এরপর পারিবারিক কবরস্থানে দাফন করা হবে তাঁকে।

সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি ফজলুল হক আসপিয়া সুনামগঞ্জ-৪ (বিশ্বম্ভরপুর-সুনামগঞ্জ সদর) আসন থেকে ১৯৯৬, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। তিনি ১৯৩৯ সালের ১১ নভেম্বর জন্মগ্রহণ করেন। সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৫৫ সালে এসএসসি পাস করে সুনামগঞ্জ সরকারি কলেজে ভর্তি হন। সেখান থেকে ১৯৫৭ সালে এইচএসসি পাস করে করে সিলেট এমসি কলেজে উচ্চ শিক্ষার জন্য ভর্তি হন। এমসি কলেজ থেকে ১৯৬০ সালে ডিগ্রি পাস করেন তিনি।

পরে ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করে ১৯৬৬ সালে সুনামগঞ্জ জর্জ কোর্টে আইন পেশায় যুক্ত হন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

সুনামগঞ্জমিরর/টিএম

x