Skip to content

জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন-২০২১ প্রকাশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ‘বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১ প্রকাশ করেছে।

এ উপলক্ষে ইআরডি ভার্চুয়াল প্লাটফর্মে এক প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সভাপতিত্ব করেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন।

অর্থমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশকে আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের গুণে। তিনি বলেন, বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়, আর্থ-সামাজিক ও মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে প্রস্তুতকৃত এই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয়কে গভীরভাবে পর্যালোচনা করা হয়েছে। এই পাঁচটি কৌশলগত বিষয় হলো- মানব উন্নয়ন ও বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীর স্বপ্নে বাংলাদেশ এবং শাস্তি ও সমৃদ্ধি-এই পাঁচটি আন্তঃসম্পর্কযুক্ত বিষয়কে প্রাধান্য দিয়ে জনগণের জীবনমানের গুণগত উন্নয়নের কৌশল এই প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

সাতটি অধ্যায়ের এই প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়ন সংশ্লিষ্ট সার্বিক চিত্র এবং তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে। প্রকাশনা অনুষ্ঠানের ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশের সাথে সম্পৃক্ত উপদেষ্টা কমিটির সদস্য, লেখকবৃন্দ, রিভিউয়ার প্যানেল, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং উন্নয়ন সহযোগী সংস্থা ইউএনডিপিসহ প্রতিবেদনের সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।
তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীতে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ আমাদের দীর্ঘদিনের ধারাবাহিক অর্জনেরই প্রতিফলন। এই প্রতিবেদন সেই উত্তরনেরই একটি স্মারক।

অনুষ্ঠানে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদনের মুখ্য সমন্বয়কারী ও উপদেষ্টা ড. সেলিম জাহান এনএইচডিআর এর উপর একটি সারসংক্ষেপ উপস্থাপন করেন। তিনি বলেন, এনএইচডিআর প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়নের নানান অগ্রগতি ও উন্নয়ন তুলে ধরা হয়েছে ।

প্রকাশনা অনুষ্ঠানে এনএইচডিআর উপদেষ্টামন্ডলীর সদস্য ও সিপিডির সম্মানিত ফেলো ড. মুস্তাফিজুর রহমান প্রতিবেদনের উপর আলোচনায় অংশ নিয়ে এই প্রতিবেদনকে বাংলাদেশের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে উল্লেখ করেন। ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী আলোচনায় বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন এবং স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের সন্ধিক্ষণে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ বাংলাদেশের জন্য একটি সময়োপযোগী উদ্যোগ।

এর আগে গতবছরের ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রীর নিকট জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন-২০২১ তুলে দেন অর্থমন্ত্রী ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জাতিসংঘ অনুবিভাগ প্রধান অমল কৃষ্ণ মন্ডল উপস্থিত সকল অংশগ্রহণকারী এবং আয়োজকদের ধন্যবাদ জানানোর মাধ্যমে সভার সমাপ্তি করেন।

বাসস/সুনামগঞ্জমিরর/এসএ

x