বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হচ্ছেন জেমি সিডন্স

বুধবার দক্ষিণ আফ্রিকার ওয়েবসাইট ইনডিপেন্ডেন্ট অনলাইন (আইওএল) তাদের এক প্রতিবেদনে প্রকাশ করে, বাংলাদেশ দলের ব্যাটিং কোচের দায়িত্ব ছাড়ছেন অ্যাশওয়েল প্রিন্স। পরে সেটি নিশ্চর করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এরপর অনেকেই ধারণা করেন, টাইগারদের নতুন ব্যাটিং পরামর্শক হচ্ছেন জেমি সিডন্স। সেটাই সত্যি হতে যাচ্ছে। 

বিসিবি সভপতি নাজমুল হাসান পাপনের উদ্ধৃতি দিয়ে ক্রিকইনফো বলেছে, ‘জেমি সিডন্স জাতীয় দলের ব্যাটিং কোচ হতে যাচ্ছেন। সিনিয়র ক্রিকেটার ও বোর্ড ডিরেক্টরদের কাছ থেকে আমরা শুনেছি যে তিনি ভালো কোচ, এ কারণেই তাকে এখানে নিয়ে আসা হয়েছে।’

জেমি সিডন্স ২০০৭ সালের অক্টোবরে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করেন। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর তিনি পদত্যাগ করেন। সিডন্সের অধীনে বাংলাদেশ দল ১৯ টেস্টের মধ্যে ২টি জিতেছে, হেরেছে ১৬টি। 

ওয়ানডেতে ৮৪ ম্যাচে ৩১ জয়ের বিপরীতে পরাজয় ছিল ৫৩ ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটের ৮ ম্যাচে সবগুলোই হেরেছিল বাংলাদেশ। তবে সিডন্সের সবচেয়ে বড় অবদান ছিল আজকের এই পঞ্চপাণ্ডব তৈরিতে ভূমিকা রাখা। তার আমলে টাইগার ব্যাটসম্যানদের উন্নতি ছিল চোখে পড়ার মতো। এখনো সাকিব-তামিমরা তাদের পারফর্মেন্সের কৃতিত্ব সিডন্সকে দেন।

সুনামগঞ্জমিরর/এসএ

x