দোয়ারাবাজার সীমান্তে ‘বাগানবাড়ি রিংকু বর্ডার হাট’র উদ্বোধন

সুনামগঞ্জের দোয়ারাবাজারে আরও একটি বর্ডারহাট উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (১২ মে) দুপুরে উপজেলার বোগলা ইউনিয়নের সীমান্ত এলাকায় হাটটি উদ্বোধন করেন সুনামগঞ্জ-৫ আসনের সাংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ও ভারতের সহকারী হাই-কমিশনার নীরজ কুমার জয় সোয়াল।

সরেজমিনে দেখা যায়, জেলা শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে বাগানবাড়ি-রিংকু বর্ডারহাট নামের নতুন হাটটি চালু হয়েছে। হাটে বাংলাদেশের ২৬টি ও ভারতের ২৪ টি দোকান বসবে। প্রথমদিন হাটে  দুদেশের মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে। দোকানিরা হাটে বাঁশজাত দ্রব্য, পান-সুপারি, সবজি, ফল, নানা জাতের মসলা, কাপড়, জুতা, প্রসাধন সামগ্রীসহ স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য বিক্রি হচ্ছে।

করিম মিয়া নামের স্থানীয় বাসিন্দা গণমাধ্যমকে বলেন, বর্ডারহাট চালু হয়েছে তাতে আমরা খুশি। কিন্তু প্রশাসনের কাছে অনুরোধ যাতে এখানে নজরদারি বাড়ানো হয়।

অলি মিয়া নামের আরেকজন বলেন, নতুন হাট চালু হওয়ায় কর্মহীন অনেকের কাজে সুযোগ হয়েছে। দুই দেশের মানুষ এখানে কেনাকাটা করছে। পুরো বাজার দুই দেশের মানুষের আগমনে মিলন মেলায় পরিণত হয়েছে।

উদ্বোধনের সময় সুনামগঞ্জ-৫ আসনের সাংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, বর্ডারহাট চালু হওয়ায় বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে। এখানে যোগাযোগ ব্যবস্থার যে সমস্যা রয়েছে সেটির জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন বলেন, সীমান্ত এলাকায় নজরদারি জোরদার করা হয়েছে। কেউ অবৈধ কাজ করলে তাকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

এর আগে ২০১২ সালের ৩০ এপ্রিল সুনামগঞ্জের জাহাঙ্গীর নগর ইউনিয়নের ডলুরা বর্ডারহাট চালু হয়।

লিপসন আহমেদ/সুনামগঞ্জমিরর/এসএ

x