সারা দেশে ভারি বর্ষণের পূর্বাভাস

দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের বর্ষণ হতে পারে বলেও জানানো হয়েছে।

শুক্রবার (১৩ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমক অথবা ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কিছু কিছু জায়গায় মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া পরবর্তী ৩ দিনের আবহাওয়া সম্পর্কে বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে।

শুক্রবার সকাল ৬টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নীলফামারীর সৈয়দপুরে সর্বোচ্চ ৯৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নীলফামারীর ডিমলায় ৭৫, সিলেটে ৬১, চাঁদপুরে ৬০, কুড়িগ্রামের রাজারহাটে ৫১, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৪৭, কক্সবাজারের টেকনাফে ৪৬, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৯, কুমিল্লায় ১৮, সাতক্ষীরায় ১৭, কিশোরগঞ্জের নিকলিতে ১৬ এবং ঢাকা ও কক্সবাজারে ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, নোয়াখালীর মাইজীকোর্ট, ফেনী, কক্সবাজারের কুতুবদিয়া, বগুড়া, রংপুর, দিনাজপুর, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী এবং বরিশালেও বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

নীলফামারীর সৈয়দপুরে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর গতকাল বৃহস্পতিবার (১২ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারতের অন্ধ্র উপকূল এবং এর কাছাকাছি এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়েছে। দুর্বল হওয়ার পর এটি সুস্পষ্ট লঘুচাপ ও পরবর্তীকালে লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে এবং আগামীকাল শনিবার (১৪ মে) সূর্যোদয় ভোর ৫টা ১৭ মিনিটে।

সুনামগঞ্জমিরর/এসএ

x