Skip to content

ব্রাজিলে ভারী বর্ষণে মৃতের সংখ্যা বেড়ে ১০০

গত কয়েকদিন ধরে চলা ভারী বর্ষণে ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য পারনামবুকোতে মৃতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। উদ্ধারকারী দলের বরাতে মঙ্গলবার রাতে এ খবর দিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

ভারী বর্ষণের ফলে ভূমিধসের ঘটনা ঘটেছে ওই রাজ্যে। এখন পর্যন্ত ১৬ জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। তাদের ১৪ জন মাটিচাপা পড়েছেন। বাকি দুজন পানির অতিরিক্ত স্রোতে ভেসে গেছেন। ছয় হাজারের বেশি বাসিন্দাকে বাড়ি ছেড়ে দিতে হয়েছে।

ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় মঙ্গলবার উদ্ধার কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছিল। নতুন করে ভূমিধস ও বন্যার আশঙ্কার কথা জানিয়ে আগেই সতর্ক করে দিয়েছে ফায়ার ডিপার্টমেন্ট।

পারনামবুকো রাজ্যের ১৪টি পৌরসভায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভারী বর্ষণের ফলে পার্শ্ববর্তী অ্যালাগোয়াস রাজ্যের ৩৩টি পৌরসভাতেও জরুর অবস্থা জারি করা হয়েছে, যেখানে অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে এবং ১৮ হাজার বাসিন্দা ঘরছাড়া হয়েছেন। গত সপ্তাহে শুরু হয় বৃষ্টিপাত। সপ্তাহ শেষে তা ভারী বর্ষণে রূপ নেয়।

ভারী বর্ষণের শিকার অঞ্চলগুলোর জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো সোমবার ২১০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন।

সুনামগঞ্জমিরর/এসএ

x