Skip to content

দেশে চিকিৎসক-নার্সের অভাব: স্বাস্থ্যমন্ত্রী

দেশে চিকিৎসক-নার্সের অভাব : স্বাস্থ্যমন্ত্রী

দেশের স্বাস্থ্য খাতে স্থাপনা-যন্ত্রপাতি পর্যাপ্ত থাকলেও চিকিৎসক ও নার্সের অভাব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২ জুন) রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে নতুন ১৫টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বেডের উদ্বোধনকালে তিনি এ তথ্য জানান।

জাহিদ মালেক জানান, আমাদের স্থাপনা ও যন্ত্রপাতি অনেক হয়ে গেছে। কিন্তু ডাক্তার-নার্সের অভাব রয়েছে। যেটা আমাদের প্রয়োজন। যন্ত্রপাতি অনেক, কিন্তু মেরামত হয় না।

করোনা মোকাবিলায় একদিনে এক কোটি ২০ লাখ টিকা প্রয়োগের বিষয়টি বিবেচনায় নিলে বাংলাদেশ বিশ্বে এক নম্বর বলেও মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, কোভিড নিয়ন্ত্রণ করে দক্ষিণ এশিয়ায় প্রথম স্থান অর্জন করেছি। আর সারা বিশ্বের মধ্যে পঞ্চম। আমরা এক কোটি ২০ লাখ টিকা এক দিনে দিয়েছি। সেদিকটি বিবেচনায় আমরা বিশ্বে এক নম্বর। আমরা সবাই মিলে কাজ করেছি বিধায় আমাদের এই অবস্থান। সবার সহযোগিতায় এটা সম্ভব হয়েছে।

স্বাস্থ্য খাতে বাংলাদেশকে আরও অনেক কাজ করতে হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখনও আমাদের অনেক দূর যেতে হবে। অনেক কাজ করতে হবে। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনাও রয়েছে। স্বাস্থ্য খাতকে ভালো অবস্থানে নিতে হাসপাতাল তৈরি করাসহ বিভিন্ন প্রকল্প আমরা হাতে নিয়েছি। ইতোমধ্যে মেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্টের প্রকল্প অনুমোদন হয়েছে।

এ সময় মন্ত্রী জানান, দেশের হাসপাতাল ব্যবস্থা ডিজিটালাইজ করার পরিকল্পনা রয়েছে সরকারের।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে নতুন করে ১৫টি আইসিইউ বেড উদ্বোধনের মধ্য দিয়ে মোট আইসিইউ সংখ্যা হলো ২৫টি। এর আগে এক নম্বর রুমে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ছিল ১০টি। দুই নম্বর আইসিইউ রুমে নতুন করে সংযোজন হয়েছে ১০টি ও হাসপাতালটির অ্যাজমা ভবনের পাঁচ তলায় সংযোজন হয়েছে আরও পাঁচটি আইসিইউ বেড।

নতুন আইসিইউ বেড উদ্বোধন প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, নতুন আইসিইউ হাসপাতালে রোগীদের সেবায় নতুন দিক উন্মোচন করেছে। এর মাধ্যমে রোগীরা হাসপাতালটি থেকে আরও উন্নত সেবা পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জমিরর/এসএ

x