Skip to content

বিশ্ব গণমাধ্য‌মে চট্টগ্রা‌মের আগুনের খবর

বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের একটি কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রথমে অগ্নিকাণ্ড এবং পরে এর জেরে হওয়া এই বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৩৭ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৫ জন ফায়ার সার্ভিস কর্মীও রয়েছেন।

এছাড়া বিস্ফোরণের কারণে আহত হয়েছেন দুই শতাধিক মানুষ। চট্টগ্রামের কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ এবং হতাহতের এই ঘটনা রয়টার্স, এপি, বিবিসি, আলজাজিরা, দ্য গার্ডিয়ান ও ডেইলি মেইল-সহ প্রধান প্রধান আন্তর্জাতিক বার্তাসংস্থা ও সংবাদমাধ্যমে এসেছে।

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর এই অগ্নিকাণ্ডের ঘটনা প্রধান প্রধান এসব মিডিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে প্রচার করা হচ্ছে। দুর্ঘটনার পর থেকেই আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ ঘটনার তাৎক্ষণিক খবরও প্রচার করা হয়।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, এ দুর্ঘটনায় ৩৭ জন নিহত ও দুই শতাধিক আহত হয়েছেন। আহতদের চট্টগ্রাম মেডিকেলসহ আশপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনার পর ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরবর্তী সময়ে ইউনিট আরও বাড়ানো হয়। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

অগ্নিকাণ্ডের এই ঘটনা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বাংলাদেশের চট্টগ্রাম শহরের কাছে একটি ডিপোতে বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত এবং শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। সীতাকুণ্ড শহরের একটি কন্টেইনার স্টোরেজে আগুন নেভানোর জন্য দমকল কর্মীদের ডাকার পর সেখানে বিস্ফোরণ ঘটে।

সংবাদমাধ্যমটি বলছে, স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে ডিপোর কিছু কন্টেইনারে রাসায়নিক পদার্থ মজুত ছিল বলে জানানো হয়েছে। আর এর জেরেই বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি কন্টেইনার ডিপোতে বিশাল অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৬ জন নিহত এবং ১৭০ জনেরও বেশি আহত হয়েছেন। বন্দরনগরী চট্টগ্রাম থেকে ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে সীতাকুণ্ডে শনিবার রাতে এই আগুনের সূত্রপাত হয়। আর এর জেরে একাধিক বিস্ফোরণ ঘটে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশের একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপোতে একটি বিশাল অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৬ জন নিহত এবং ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াস হোসেন।

তিনি বলেন, আহতদের মধ্যে দমকলকর্মী ও পুলিশ সদস্য রয়েছেন। পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করার জন্য জেলার সকল চিকিৎসকের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি আহতদের জন্য জরুরি ভিত্তিতে রক্তদানের অনুরোধ জানিয়েছেন তিনি।

একই ধরনের সংবাদ প্রকাশ করেছে বার্তাসংস্থা এএফপি, অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস, গালফ নিউজ, ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স২৪, পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল-সহ আরও অনেক গণমাধ্যম।

এছাড়া চট্টগ্রামের এই কন্টেইনার ডিপোতে ভয়াবহ আগুন ও বিস্ফোরণের বিভিন্ন ছবি ও ভিডিও ফেসবুক ও টুইটারেও ব্যাপকভাবে শেয়ার করছেন এ দু’টি প্লাটফর্মের ব্যবহারকারীরা।

সুনামগঞ্জমিরর/এসএ

x