Skip to content

কনটেইনার ডিপোয় অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ফায়ারের উচ্চতর কমিটি

কনটেইনার ডিপোয় অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ফায়ারের উচ্চতর কমিটি

সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা অধিকতর তদন্তের জন্য ৭ সদস্যের উচ্চতর কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

কমিটির সভাপতির করা হয়েছে অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিম। কমিটির অন্য সদস্যরা হলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের উপাধ্যক্ষ আব্দুল মমিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্রশিক্ষণ শাখার প্রশিক্ষক শামস আরমান, সাভার ইপিজেদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার জহিরুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চট্টগ্রাম স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. ওমর ফারুক এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চট্টগ্রাম জোন-১ এর উপ-সহকারী পরিচালক (বর্তমানে তিনি আছেন)। কমিটির সদস্য সচিব করা হয়েছে অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালককে (বর্তমানে তিনি আছেন)। কমিটিকে ৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

কমিটিকে যেসব দায়িত্ব দেওয়া হয়েছে

ঘটনাস্থলের ভিডিও ও ছবি নিতে হবে, আগুনের কারণ জানা, বিদ্যুৎ অফিসের প্রত্যয়নপত্র নেওয়া, স্থানীয় থানায় মামলা, আগে আগুন লেগেছিল কি না, কর্মচারীদের মধ্যে অসন্তোষ ছিল কি না, উন্নয়ন কর্তৃপক্ষের ভবন নির্মাণের ছাড়পত্র আছে কি না, ফায়ার সেফটি প্ল্যান গ্রহণ করেছিল কি না।

উল্লেখ্য, শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, এ দুর্ঘটনায় ৩৭ জন নিহত ও দুই শতাধিক আহত হয়েছেন। আহতদের চট্টগ্রাম মেডিকেলসহ আশপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সুনামগঞ্জমিরর/এসএ

x