Skip to content

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন অধ্যাপক নঈম শেখ

সিলেট বিভাগে অবস্থিত সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ আবু নঈম শেখ।

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে আজ মঙ্গলবার (১৪ জুন) প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শর্ত অনুযায়ী, অধ্যাপক নঈম শেখ আগামী চার বছরের জন্য উপাচার্য পদে বহাল থেকে তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন।

নিয়োগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন অধ্যাপক নঈম শেখ। তিনি জানান আগামী চার বছরের জন্য উপাচার্য হিসেবে আমাকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

নঈম শেখ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গণিতে স্নাতক (সম্মান) এ ১ম শ্রেণীতে ৪র্থ এবং স্নাতকোত্তর এ ১ম শ্রেনীতে ৩য় স্থান অর্জন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় হতে জাপান সরকারী বৃত্তির অধীনে পিএইচডি, জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয় থেকে এম. ইঞ্জিনিয়ারিং ইন ফলিত গণিতে ডিগ্রী অর্জন করেন।‌

এই গণিতবিদের ২০টির অধিক গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে এবং ১টি গণিতের আন্তর্জাতিক কংগ্রেসে প্রকাশিত হয়। সাড়ে ৩২ বছরের অভিজ্ঞ এই বরেণ্য অধ্যাপকের তত্ত্বাবধানে ২টি এম. ফিল ডিগ্রি প্রদান করেন এবং বর্তমানে ৩টি পিএইচডি, ১টি এম. ফিল ও ১জন এমএস শিক্ষার্থী গবেষণারত আছেন।

তাছাড়া অধ্যাপক ড. নঈম শেখ ভিজিটিং ফেলো হিসেবে অস্ট্রেলিয়ার দা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় (UQ) এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি (QUT) তে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জে উচ্চ শিক্ষা সহজতর করার লক্ষ্যে ২০২০ সালে ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ জাতীয় সংসদে পাস হয় ।

সুনামগঞ্জমিরর/টিএম/এসএ

x