Skip to content

এসএসসিতে পরীক্ষার্থী কমেছে সিলেট শিক্ষাবোর্ডে

সিলেট শিক্ষাবোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১৬ হাজার ৪২৭ শিক্ষার্থী। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা ১৭ হাজার ৪৬৫ জন বেশি।

তবে, গেল বছরের তুলনায় এ বছর সিলেট শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী কমেছে ৪ হাজার ৪০৭ জন। আগামী রোববার (১৯ জুন) এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিলেট শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) এবার ছেলে ৪৯ হাজার ৪১৮ এবং মেয়ে ৬৬ হাজার ৯৪৬ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ এবং ব্যবসায় ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল বলেন, বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে সিলেট জেলায় ৩৫৮ শিক্ষাপ্রতিষ্ঠান, হবিগঞ্জে ১৬৭টি, মৌলভীবাজারে ১৮৭ এবং সুনামগঞ্জে ২১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী শিক্ষার্থী ১৪৯টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

তিনি বলেন, বোর্ডের অধীনে গত বছর পরীক্ষার্থী ছিল এক লাখ ২১ হাজার ১৩১ জন। এরমধ্যে ছাত্র ছিল ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি ছিল ১৩ হাজার ২৫১ জন। এবার সেই সংখ্যা বেড়ে ১৭ হাজার ৪৬৫ জনে দাঁড়িয়েছে।

এ বছর কমে যাওয়া ৪ হাজার ৭০৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৪ হাজার ৪৪৯ জন এবং মেয়ে ২৪৫ জন। মেয়েদের তুলনায় ছেলে পরীক্ষার্থী সংখ্যা ১৯ দশমিক ২ শতাংশ বেশি হ্রাস পেয়েছে।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব মো. কবির আহমদ বলেন, পরীক্ষা এবার ২ ঘণ্টা করা হয়েছে। এরমধ্যে ২০ মিনিট এমসিকিউ এবং ২০ মিনিট রচনামূলক (সিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বোর্ড সূত্র জানায়, ২০২০ সালে এসএসসিতে পরীক্ষার্থী ছিল মোট ১ লাখ ১৬ হাজার ৩৭০ জন। এর মধ্যে ছেলে ৪৯ হাজার ৯৫৩ জন এবং মেয়ে ছিল ৬৬ হাজার ৪১৭ জন।

২০২১ সালে বৈশ্বিক মহামারি করোনা কাটিয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছিল ৪ হাজার ৭৬১ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ছিল ৩ হাজার ৯৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৭৭৪ জন।

সুনামগঞ্জমিরর/এসএ

x