Skip to content

প্রায় ২৪ হাজার হজযাত্রী সৌদি পৌঁছেছেন

বাংলাদেশ থেকে গেল ১৫ দিনে হজ করতে সৌদি আরবে পৌঁছেছেন ২৩ হাজার ৯৬৪ জন হজযাত্রী। মোট ৬৫টি ফ্লাইটে তাদের সৌদি আরবে পৌঁছানো হয়। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩৫টি, সৌদি এয়ারলাইন্স ২৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পাঁচটি ফ্লাইট পরিচালনা করেছে।

এ বছর ঢাকা থেকে ছেড়ে যাওয়া বেশির ভাগ ফ্লাইটের যাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশনও বাংলাদেশেই হচ্ছে। ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, অনেক হজযাত্রী সময় মতো হজ ক্যাম্পে না আসায় নির্ধারিত সময়ে ফ্লাইট ছাড়তে পারছে না। অন্যদিকে হজযাত্রী পরিবহনকারী এয়ারলাইন্স নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছালে জরিমানা করবে সৌদি আরব। এ কারণে ফ্লাইটের অন্তত ৮ ঘণ্টা আগে হজযাত্রীদের ক্যাম্পে আসার অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গেলো দুই বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেওয়ার সুযোগ পেতেন।

সুনামগঞ্জমিরর/এসএ

x