Skip to content

বন্যাদুর্গত এলাকায় সিকৃবির চিকিৎসা সেবা প্রদান

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক ও শিক্ষার্থীরা সিলেটের বন্যাদুর্গত এলাকায় গবাদি পশু ও হাঁস-মুরগির চিকিৎসা সেবা প্রদানে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইন করেছেন।

বুধবার (২৯ জুন) ভেটেরিনারি, এ্যানিমেল ও বায়োমেডিকেল অনুষদের উদ্যোগে সিলেটের গোয়াইঘাট উপজেলার নন্দীরগাঁও ইউনিয়নের নয়াগাঁও স্কুল ও কলেজ মাঠে ক্যাম্পেইনটি আয়োজন করা হয়। এসময় নন্দীরগাঁও ইউনিয়নের সহস্রাধিক বিভিন্ন গবাদি পশু ও হাঁস-মুরগির বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও সেবা গ্রহণকারীদের মাঝে পশু ও হাস-মুরগির বিভিন্ন ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়।

ভেটেরিনারি, এ্যানিমেল ও বায়োমেডিকেল অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রাশেদ হাসনাতের সার্বিক তত্ত্বাবধানে ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. রফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. অনিমেষ চন্দ্র রায়, প্রভাষক মো. মাসুদ পারভেজ ও অনুষদের অন্যান্য শিক্ষার্থীরা।

পশুর চিকিৎসা গ্রহণ করতে আসা সালেহ মিয়া বলেন, বিনামূল্যে চিকিৎসা পেয়ে আমরা অনেক খুশি। প্রতি বছরই এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হলে আমারা গরু-ছাগল পালন করে লাভবান হতে পারব।

অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, বন্যার সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গবাদি পশুর ও হাঁস-মুরগির মৃত্যু হয়। এ ক্ষতি এড়ানোর জন্য এই ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ক্যাম্পেইনে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, একমি ল্যাবরেটরিজ, ইউন ফার্মাসিউটিক্যালস, রেনেটা ফার্মাসিউটিক্যালস ও নেসকো এগ্রো প্রোডাক্ট আর্থিক সহায়তা প্রদান করে । এছাড়া চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণে গোয়াইনঘাট প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল সার্বিক সহযোগিতা করে ।

সুনামগঞ্জ মিরর/এসএন

x