Skip to content

সিলেটে বৃষ্টি ভাঙলো ৬২ বছরের রেকর্ড

সব রেকর্ড চুরমার করে সিলেটে নতুন রেকর্ড গড়েছে বৃষ্টি। সদ্য গত হওয়া জুন মাসে সিলেটে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা বিগত ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ। ১৯৫৬ সালের পর এতো বেশি বৃষ্টির রেকর্ড নেই সিলেটে।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, জুন মাসে সিলেটে স্বাভাবিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৮১৮.৪ মিলিমিটার। কিন্তু এ বছরের জুন মাসে এখানে ১৪৫৬.০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৬৩৭.৬২ মিলিমিটার বেশি। শতকরা হিসেবে প্রায় ৭৭.৭৮ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে এবারের জুন মাসে।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘এবারের জুন মাসে অস্বাভাবিক বৃষ্টি হয়েছে। জুন মাসে গড়ে ২২ বৃষ্টি হয়; কিন্তু এবার হয়েছে ২৮ দিন। এ মাসে বৃষ্টির পরিমাণ অনেক বেড়েছে। এর আগে ২০০৪ সালে জুন মাসে সর্বোচ্চ ১৩৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।’

তিনি জানান, এ বছরের জুন মাসের ১৮ তারিখে ৩০৩.৬ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া একশ’ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে ১৭ (১০৯ মি.মি.) ও ২৭ জুন (১১০ মি.মি.)।

এই আবহাওয়াবিদ জানান, ১৯৫৬ সাল থেকে বৃষ্টিপাতের মোটামুটি পূর্ণাঙ্গ রেকর্ড আছে সিলেটে। তবে ১৯৭১, ১৯৭৩, ১৯৮১ সালসহ পাঁচ বছরের জুন মাসের তথ্য নথিতে নেই। অর্থাৎ, ৬২ বছরের জুন মাসের যে তথ্যাদি সংরক্ষিত আছে, সেগুলোর হিসেবে এ বছরের জুন মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে।

সাঈদ আহমদ চৌধুরী বলছেন, চলতি জুলাই মাসে সিলেটে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। পাশাপাশি দুই মাসে অস্বাভাবিক বৃষ্টির রেকর্ড খুবই কম।

জুনে অস্বাভাবিক বৃষ্টির পেছনের কারণ কী? এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে আমরা যেটা দেখতে পাচ্ছি, আবহাওয়ারি চিত্রে বেশ পরিবর্তন ঘটছে। ২০১৭ সালে সিলেটে এক বছরে সর্বোচ্চ বৃষ্টি হয়েছিল। এ বছরের জুনে হলো এক মাসে সর্বোচ্চ বৃষ্টি। মূলত জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আমরা ঠের পেতে শুরু করেছি।’

এই জ্যেষ্ঠ আবহাওয়াবিদের পরাশর্ম, ভবিষ্যতে বিরুদ্ধ পরিস্থিতি থেকে রক্ষা পেতে হলে এখন থেকে বেশি করে গাছ লাগানো, পাহাড়-টিলা ও জলাশয় সংরক্ষণ তথা প্রাকৃতিক পরিবেশকে যথাযথভাবে রক্ষা করতে হবে।

সুনামগঞ্জমিরর/এসএ

x