Skip to content

রুশ নাগরিকত্ব পাচ্ছে ইউক্রেনের জনগণ

ইউক্রেনের জনগণকে গণহারে রুশ নাগরিকত্ব দেয়ার লক্ষ্যে একটি সরকারি আদেশ (ডিক্রি) জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার (১১ জুলাই) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এই ডিক্রির ফলে ইউক্রেনের সব নাগরিক রাশিয়ার নাগরিকত্ব পাবেন।

রাশিয়ার সরকারি ওয়েবসাইটে এ বিষয়ে একটি নথি প্রকাশিত হয়েছে। এতে ইউক্রেনীয় জনগণের রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া সহজ করার কথা বলা হয়েছে।

ডিক্রিতে বলা হয়, ইউক্রেনের সব নাগরিককে রাশিয়ার নাগরিকত্ব পেতে আবেদন করার শর্তাবলি সহজ ও শিথিল করা হয়েছে। এখন আর কাউকে রাশিয়ায় পাঁচ বছর অবস্থান করার মতো শর্ত পূরণ করতে হবে না। আবেদনকারীকে রুশ ভাষা জানার শর্তও শিথিল করা হয়েছে।

এর আগে পূর্ব ইউক্রেনের স্বতন্ত্র-স্বাধীন অঞ্চল হিসেবে ঘোষিত দোনেৎস্কো ও লুহানস্কো এবং রাশিয়ার অধিকৃত দক্ষিণাঞ্চলীয় জাপোরিজঝিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দাদের রুশ নাগরিকত্ব দেওয়ার জন্য একই ধরনের একটি ডিক্রি জারি করেন ভ্লাদিমির পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এর পর থেকেই পূর্ব ইউরোপের দেশটিতে শুরু হয় রুশ সেনা অভিযান। এক্ষেত্রে পশ্চিমাদের বাধা উপেক্ষা করে অভিযান চালিয়ে যাচ্ছে রাশিয়া।

রুশ হামলার বিরুদ্ধে ইউক্রেনীয়দের প্রতিহতের ডাক ও পাল্টা আক্রমণের নৈতিক অবস্থান দুর্বল করতে এমন সহজ নাগরিকত্বের টোপ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

সুনামগঞ্জমিরর/এসএ

x