Skip to content

৮০ হাজার টন সার-গম কিনবে সরকার

চলতি অর্থবছর (২০২২-২৩) ৫০ হাজার মেট্রিক টন গম এবং ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে সরকার। এ লক্ষ্যে আলাদা আলাদা দুটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি।

বুধবার (২০ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাবিরুল ইসলাম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রসিভা কমিটির সভায় ১০ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এসএবিআইসি এগ্রি-নিউট্রিন্টস কোম্পানির মাধ্যমে সৌদি আরব থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। এই চালানে সার কিনতে ১৬৭ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা ব্যয় হবে।

তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ২০২২-২৩ অর্থবছরের জন্য মেসার্স এগ্রোক্রপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের মাধ্যমে সিঙ্গাপুর থেকে ৫০ হাজার মেট্রিক টন (+৫%) গম কেনা প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। গম কিনতে ২০৯ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৫৫০ টাকা ব্যয় করা হবে।

আজকের সরকারি ক্রয় কমিটিতে ১০টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই ১০টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৪০ কোটি ৫ লাখ ৫৬ হাজার ২৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৭৪৮ কোটি ৩৬ লাখ ৫২ হাজার ৪২২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়নের ২৯১ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৮১০ টাকা পাওয়া যাবে।

প্রস্তাবগুলো হচ্ছে- সরকারি ক্রয় প্রস্তাবগুলোর মধ্যে নৌপরবিহন মন্ত্রণালয়রে ৪টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

সুনামগঞ্জমিরর/এসএ

x