Skip to content

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী গুণবর্ধনে

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন দিনেশ গুণবর্ধনে। শুক্রবার (২২ জুলাই) কলম্বোর ফ্লাওয়ার রোডে অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনি শপথ গ্রহণ করেছেন। রনিল বিক্রমাসিংহে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার একদিন পরই দিনেশ গুণবর্ধনে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন।

জানা গেছে, শ্রীলঙ্কায় একযোগে পদত্যাগ করা আগের মন্ত্রিসভা আবারও শপথ নিতে চলেছে। শুক্রবার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সামনে তারা শপথ গ্রহণ করবেন।

আগামী ২৭ শে জুলাই সংসদের অধিবেশনে জাতীয় সরকার গঠন নিয়ে আলোচনা করা হবে। রাজনৈতিক দলগুলি একটি জাতীয় সরকারে যোগ দিতে সম্মত হলে, মন্ত্রিসভায় রদবদল করা হবে। এরপর একটি নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করবেন।

দেশটির সিনিয়র সূত্র জানিয়েছে ‘এই মুহূর্তে অনেক কাগজপত্র রয়েছে যা মন্ত্রিসভায় জমা দিতে হবে। মন্ত্রণালয়গুলি কিছুদিন আগেই তাদের কাজ বন্ধ করে দিয়েছে। আগের মন্ত্রিসভা শুক্রবার শপথ গ্রহণ করবে এবং তাদের কাজ পুনরায় শুরু করবে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার আগেই রনিল বিক্রমসিংহে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দীনেশ গুণবর্ধনের নাম ভেবে রেখেছিলেন।

দেশটিতে প্রবল বিক্ষোভের মুখে গত ১২ জুলাই রাতে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে। তিনি প্রথমে মালদ্বীপ, এরপর সিঙ্গাপুরে আশ্রয় নেন। এরপর সেখান থেকেই পদত্যাগের ঘোষণা দেন। গত ১৫ জুলাই শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। বুধবার (২০ জুলাই) অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন রনিল বিক্রমাসিংহে।

সুনামগঞ্জমিরর/এসএ

x