Skip to content

বিদ্যুৎ সাশ্রয়ে ট্রাফিক পুলিশের ‘অন্যরকম’ পদক্ষেপ

বিদ্যুৎ সাশ্রয়ে অন্যরকম পদক্ষেপ নিয়েছে সিলেট নগর পুলিশের ট্রাফিক বিভাগ। ট্রাফিক কার্যালয়ের ৫টি ফ্লোরের ২৩টি রুমের ৩১টি জানালা থেকে পর্দা অপসারণ করা হয়েছে। আর পর্দা অপসারণের ফলে ৪২টি বৈদ্যুতিক বাতি জ্বালানোর প্রয়োজন পড়ছে না। ফলে প্রাকৃতিক আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে এবং সর্বনিম্ন বিদ্যুৎ ব্যবহার করে জ্বালানি সাশ্রয়ের উদ্যোগ নেয়া হয়েছে।

এসএমপি’র পক্ষ থেকে বুধবার (২৭ জুলাই) গণমাধ্রমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জানা গেছে, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৮ ঘণ্টা ৪২টি বৈদ্যুতিক বাতি ব্যবহার না করায় প্রতিদিন ৮১৫ ওয়াটে প্রায় ৭ ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে।

২৪ জুলাই পুলিশের আইজিপি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের সব পুলিশ ইউনিটের সকল তদারককারী কর্মকর্তাদের বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য বিস্তারিত ব্রিফিং করেন।

ব্রিফিং শেষে এসএমপির পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়ার এবং বাস্তবায়নযোগ্য কার্যকর উদ্যোগ গ্রহণে সকল কর্মকর্তাকে নির্দেশ দেন। এ প্রেক্ষাপটে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ এ কার্যক্রম গ্রহণ করে। ফলে প্রতিদিন প্রায় ৭ ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে।

সুনামগঞ্জমিরর/এসএ

x