অচলাবস্থা কাটছে না সিলেটের চা বাগানগুলোতে

টানা ৯ম দিনের মতো কর্মবিরতিসহ আন্দোলন চালিয়ে যাচ্ছেন সিলেটের চা বাগানগুলোর শ্রমিকরা। ফলে অচলাবস্থা কাটছে না সিলেটের চা বাগানগুলোতে । ১২০ টাকা থেকে ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা মজুরী বৃদ্ধির ঘোষণা করা হলেও কাজে ফিরছে না সাধারণ শ্রমিকরা। তারা বলছেন, সিদ্ধান্ত নেতারা মেনেছেন, আমাদের সাথে কথা বলেন নি। ফলে আন্দোলন চলবে।

রেরাববার (২১ আগস্ট) সকাল ১১ টা থেকে সিলেটের তারাপুর, লাক্কাতুরা, হিলুয়ছড়া, খাদিম চা বাগানসহ সিলেট ভ্যালির ২৩ বাগানে কাজ বন্ধ রেখে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি করেন শ্রমিকরা। চা শ্রমিক ইউনিয়ন নেতারা সাধারণ শ্রমিকদের হাতে নেতৃত্ব চলে যাওয়ার বিষয়টি স্বীকার করেন। তারা বলছেন, সাধারণ শ্রমিকদের সাথে তারাও আন্দোলন চালিয়ে যাবেন।

দফায় দফায় বৈঠকের পর প্রধানমন্ত্রীর আশ্বাসে শনিবার বিকেলে চা শ্রমিক ইউনিয়নের নেতারা কাজে ফেরার ঘোষণা দেন। কিন্তু বেঁকে বসেন সাধারণ চা শ্রমিকরা। তারা বলছেন, মজুরী ৩০০ টাকা না হলে কাজে ফিরবেন না। মজুরী বৃদ্ধি করে ১৪৫ টাকা করা হলে জীবনধারণের জন্য তা যথেষ্ট নয়।

এদিকে, গত ৯ দিন ধরে চা বাগানের কাজ বন্ধ থাকায় গাছের কুড়ি বাড়তে শুরু করেছে। অনেক বাগানের চায়ের কুড়ি নষ্ট হওয়ায় উপক্রম।

সুনামগঞ্জমিরর/এসএ

x