বৃষ্টিতে হাওরের কৃষকদের মনে স্বস্তি

খরায় দিশেহারা সুনামগঞ্জের হাওরাঞ্চলের আমনচাষিদের মধ্যে কিছুটা স্বস্তি জুগিয়েছে বৃষ্টি। তবে আমন চাষাবাদ নিশ্চিতে আগামী ১৫ দিনে আরও বৃষ্টির প্রয়োজন বলে জানিয়েছেন কৃষকরা। তা না হলে পানি সেচ দিয়ে চাষাবাদ করতে হবে। এতে করে অনেক জমিতেই অনাবাদি পড়ে থাকতে পারে।

খোঁজ নিয়ে জানা যায়, সুনামগঞ্জে এবার আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা ৮১ হাজার হেক্টর। অন্যান্য বছর এই সময়ে আমনের চারা রোপণ শেষ পর্যায়ে থাকে। তবে এবার খরায় পিছিয়েছে চাষাবাদ। এদিকে, শুক্রবার রাত থেকে শনিবার (২৭ আগস্ট) দুপুর পর্যন্ত সুনামগঞ্জে বৃষ্টি হয়েছে। এতে আমন রোপণে খেতে নেমে পড়েছেন অনেক চাষি।

সুনামগঞ্জ সদর উপজেলার কুরবান নগর ইউনিয়নের কৃষক শামসু মিয়া গণমাধ্যমকে বলেন, বৃষ্টি হয় না দেখে খুব চিন্তায় ছিলাম। অবশেষে বৃষ্টি হলো আর সেই বৃষ্টিতে মনে স্বস্তি ফিরলো।

সুনামগঞ্জ বিশ্বম্ভরপুর উপজেলার কৃষক হারুন মিয়া বলেন, বৃষ্টি হওয়ায় যেমন ফসলের জন্য ভালো হয়েছে তেমনি পানি সেচে আমাদের যে বাড়তি খরচ হতো তা কিছুটা সাশ্রয় হয়েছে। আগামী ১৫ দিনে আরও বৃষ্টি হওয়া প্রয়োজন। তাহলে আমাদের কৃষকদের জন্য ভালো।

সুনামগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা সালাউদ্দিন টিপু গণমাধ্যমকে বলেন, শুক্রবার ও শনিবারের বৃষ্টি আমন চাষে আশার সঞ্চার হয়েছে। শুধু তাই নয় বৃষ্টিতে ফসলে থাকা পোকা কমবে। চাষাবাদও বাড়বে।

লিপসন আহমেদ/সুনামগঞ্জমিরর/এসএ

x