দেশে আড়াই হাজার মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

ভারতের উপকূলে অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপের আকার ধারণ করেছে। এর প্রভাবে সারাদেশে বৃষ্টির পরিমাণ বেড়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে ২ হাজার ৫১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সংস্থাটি জানায়, দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বগুড়ায় ১৪২ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ১৩৬ মিলিমিটার। এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ১৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

এছাড়া, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়া এবং বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

সংস্থাটি আরও জানায়, আগামী দুই দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে এবং আগামী পাঁচ দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

সুনামগঞ্জমিরর/এসএ

x