সুনামগঞ্জে ভয়াবহ বন্যার ছাপ এসএসসি পরীক্ষায়

সুনামগঞ্জে ভয়াবহ বন্যার ছাপ পড়েছে এসএসসি পরীক্ষায়। এবার পরীক্ষায় অনুপস্থিতির সংখ্যা ছিল গতবছরের তুলনায় ১৩ গুণেরও বেশি। গতবছর মাত্র ৩০ জন অনুপস্থিত থাকলেও সে সংখ্যা এবার ৪০৮ জন।

সুনামগঞ্জ শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে পরীক্ষা দিয়ে বের হচ্ছিল মেহেদী হাসান তামিম। পরীক্ষা কেমন হলো জিজ্ঞাসা করতেই বলে, ‘চার বিষয়ের বই নেই। সেই বিষয়গুলোর প্রস্তুতিও নেই। ওইগুলোর পরীক্ষা কীভাবে দেবো সেই চিন্তায় আজকের পরীক্ষায় মনোযোগ দিতে পারিনি।’

শহরতলির শান্তিগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে মেহেদী। একই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী নাইমুল কবির ও তানভির আহমদেরও একই অবস্থা।

সরকারি জুবিলী কেন্দ্রে দায়িত্বে থাকা শান্তিগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সচীন্দ্র দেব নাথ গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে তিনবার চাহিদা সংগ্রহ করা হয়েছে। দফায় দফায় সরকারের পক্ষ থেকে বইও দেওয়া হয়েছে। যারা চাহিদা দেয়নি তারা বই পায়নি। তবে এরকম সংখ্যাও একেবারে কম নয়।’

জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি সুনামগঞ্জ শহরের এইচএমপি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইনচান মিঞা জানান, বন্যায় অনেকের বইপত্র নষ্ট হয়েছে। বসতঘরেরও একই অবস্থা। কেউ কেউ এলাকাই নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সুনামগঞ্জের ৩৩ কেন্দ্র ও ৩৭ ভেন্যুতে এবার এসএসসি পরীক্ষার্থী ছিল ২২ হাজার ৮৪৭ জন। এরমধ্যে উপস্থিত ছিল ২২ হাজার ৫৭২ জন এবং অনুপস্থিত ২৭৫ জন।

দাখিল পরীক্ষার্থী ছিল তিন হাজার ৫২৩ জন। এরমধ্যে উপস্থিত ছিল তিন হাজার ৪১৭ জন, অনুপস্থিত ১০৬ জন। ভোকেশনাল পরীক্ষায় সাত কেন্দ্র ও দুই ভেন্যুতে পরীক্ষার্থী ছিল ১১৬০ জন। উপস্থিত ছিল ১১৩৩ জন, অনুপস্থিত ২৭ জন।

লিপসন আহমেদ/সুনামগঞ্জমিরর/এসএ

x