কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার সম্ভাবনা সবার চেয়ে বেশি

৩৬ বছর আগে কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা। সেবারই শেষ। এরপর থেকে বিশ্বকাপ আসে, বিশ্বকাপ যায়, আর্জেন্টিনার বিশ্বকাপ শিরোপার সংখ্যা ২ থেকে ৩-এ উন্নীত হয় না আর। 

মাঝে শিরোপা জিততেও ভুলে গিয়েছিল, ১৯৯৩ সালের পর কোপা আমেরিকাও জেতা হয়নি আর। সে খরা গেল বছর কাটিয়েছে আর্জেন্টিনা। এরপর গেল জুন মাসে ফিনালিসিমায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে উড়িয়ে দিয়ে জিতেছে আরও এক শিরোপা। এরপর এবারের বিশ্বকাপের জোর দাবিই তুলে রেখেছে দলটি। 

এমনটা মনে হচ্ছে স্পেন অধিনায়ক ও লিওনেল মেসির সাবেক বার্সেলোনা সতীর্থ সার্জিও বুসকেটস। কাতার বিশ্বকাপে মেসির আর্জেন্টিনার সামনে বেশ ভালো সুযোগই দেখছেন তিনি। এমনকি মেসির জন্য শুভকামনাও জানিয়েছেন বার্সেলোনা মিডফিল্ডার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে উঠে এসেছিল আর্জেন্টিনা প্রসঙ্গ। সেখানে তিনি বললেন, ‘বিশ্বকাপে ভালো করার সামর্থ্য আছে স্কালোনির দলের। মেসির জন্য শুভকামনা। আর্জেন্টিনা বিশ্বকাপের জন্য একটি দুর্দান্ত দল তৈরি করছে। তাদের দল সত্যিকারের একটা পরিবার হয়ে উঠেছে।’

লিওনেল মেসি শেষ দেড় দশকে জেতেননি এমন কোনো শিরোপাই বাকি ছিল না। তাতে তিনিই সর্বকালের সেরা কি না, এমন প্রশ্নও উঠেছে বেশ ক’বারই। তবে সে আলোচনায় তাকে বরাবরই পিছিয়ে দিয়েছে জাতীয় দলের হয়ে তার শূন্য ট্রফিকেস। ব্যক্তিগত সাফল্য অবশ্য পেয়েছেন বেশ কয়েকটা, বিশ্বকাপ-কোপা আমেরিকার সেরা খেলোয়াড় হয়েছেন, তবে দলীয় সাফল্য ছাড়া সেসবের মূল্য যে মেসির কাছে সামান্যই! 

আর্জেন্টিনার হয়ে মেসির শিরোপা জেতার আক্ষেপটা ছিল বরাবরই। সে আক্ষেপটা কেটে গেছে গেল বছর। সাবেক সতীর্থের জন্য তখন যারপরনাই খুশিই হয়েছিলেন বুসকেটস। 

তার ভাষ্য, ‘লিওর আর্জেন্টিনার হয়ে শিরোপা জেতা বাকি ছিল। আমি তার জন্য খুব খুশি। সে বিশ্বের সেরা এবং টেলিভিশনে তাকে দেখে উপভোগ করাও একটা উপহার। আমি তাকে শুভকামনা জানাই।’

সুনামগঞ্জমিরর/এসএ

x