সুনামগঞ্জে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের সংবাদ সম্মেলন

বর্ধিত সময়েও সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে দি হাঙ্গার প্রজক্টে বাংরাদেশের অনুপ্রেরনায় গঠিত সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ নামের সংগঠন।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বেলা ১১টায় সুনামগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগার (পাবলিক লাইব্রেরি) মিলনায়তনে সংগঠনটির জেলা শাখা এ সংবাদ সম্মেলন করে।

সংগঠনের প্রধান উপদেষ্টা জামালগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি নুরুল হক আফিন্দির সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, সংগঠনটির সমন্বয়কারী সুজন-সুশাসনের জন্য নাগরিক জামালগঞ্জ উপজেলা কমিটির সভাপতি মিসবাহ উদ্দিন।
অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি নাদের আহমেদ, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, দিরাই উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সিরাজ উদ দৌলা।

এতে উপস্থিত ছিলেন, জামালগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল মান্নান তালুকদার, তাহিরপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোদাচ্ছির আলম, জাতীয় পার্টির সভাপতি নজির উদ্দিন, জগন্নাথপুর উপজেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট জিয়াউর রহিম শাহীন, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার, দি হাঙ্গার প্রজেক্টের একে কুদরত পাশা প্রমুখ।

লিখিত বক্তব্যে আরও উল্লেখ করা হয়, সংশোধিত কাবিটা নীতিমালা-২০১৭ অনুযায়ী ২০২০-২০২১ অর্থ বছরে সুনামগঞ্জ জেলার পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-এর ডুবন্ত বাঁধের ভাঙন বন্ধকরণ/মেরামতকল্পে গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে সুনামগঞ্জ জেলায় হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ ১৫ ডিসেম্বর শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা । কিন্তু ২৮ মার্চেও মধ্যে কাজ শেষ না হওয়ায় ৭ মার্চ পর্যন্ত বাঁধে সময় সীমা বৃদ্ধি করা হয়।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বাঁধের কাজের সময় সীমা বাড়ানোর ১০দিন পেরিয়ে গেলেও কিন্ত দ্বিতীয় দফা সময় বাড়িয়েও ৬০ ভাগ কাজও শেষ করেত পারেনি পাউবো। আমরা বাঁধে গিয়ে দেখেছি। কৃষকরা অভিযোগ করেছেন, এবার অপ্রয়োজনীয় বাঁধের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা অপচয় করা হচ্ছে।

জেলার ৬টি উপজেলার অগ্রগতি প্রতিবেদন আমরা বিশ্লেষণ করেছি। তাতে দেখা যায় এবার হাওর রক্ষা বাঁধে সবচেয়ে বেশি অনিয়ম ও দুর্নীতি হচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, জামালগঞ্জ ও তাহিরপুর উপজেলায়।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, জেলার জামালগঞ্জ, দিরাই, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি সহ বিভিন্ন নাগরিক ও সাংবাদিক সংগঠন মিলে রাজনৈতিক সহিংসতা কমিয়ে আনতে কাজ করছি। আমরা ৬ উপজেলার নেতারা মিলে সুনামগঞ্জে গড়ে তুলেছি “সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ” নামে একটি সংগঠন। সুনামগঞ্জে রাজনৈতিক সহিংসতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য আমরা কাজ করছি। তারই ধারাবাহিতকায় হাওর রক্ষা বাঁধ নিয়ে ও আমরা কাজ করছি।

সুনামগঞ্জমিরর/এসএ

x