শান্ত ফিরলেন রেকর্ড গড়ে


দ্বিশতকের দেখা পাবেন শান্ত? দিনের শুরুতে প্রশ্নটি ছিল। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আশার পালে লেগেছে বাড়তি হাওয়া। ক্যান্ডি টেস্টের দ্বিতীয় দিনে ১২৬ রানে দিন শুরু করা নাজমুল হোসেন শান্ত যে বুধবারের ব্যাটিংয়ের ধারাবাহিকতাই ধরে রেখেছিলেন।

দেড়শো পেরোনোর পর তাই তার টেস্ট ক্যারিয়ারের প্রথম শতকটি দ্বিগুণ হয়ে যাবে এমন প্রত্যাশাই ছিল ভক্তদের। সেটি শেষ পর্যন্ত পূরণ হয়নি। কুমারার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ১৬৩ রানে থেমেছেন তিনি। তবে দারুণ এক ইনিংসে ভক্তদের মন ঠিকই জয় করে নিলেন শান্ত।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল থেকে শ্রীলঙ্কার বোলিং পরিকল্পনায় বদল এলো। তবে, তার কোনো প্রভাব দেখা যায়নি মুমিনুল-শান্তর ব্যাটিংয়ে। প্রতিপক্ষকে হতাশায় ডুবিয়ে দলকে এগিয়ে নিলেন তারা। বৃহস্পতিবার প্রথম সেশনে রান উঠেছে ৭৬। ম্যাচের ১২৫-তম ওভারে যখন শান্ত ফিরে গেলেন তখন দলের রান ৩ উইকেট হারিয়ে ৩৯৪। দু’জনের জুটি ছিল ২৪২ রানের। এতদিন তৃতীয় উইকেটে সেরা জুটির রেকর্ড ছিল ২৩৬ রানের।

৩৭৮ বলের আদর্শ টেস্ট ইনিংসটিতে ১৭টি চার ও ১টি ছয় হাকিয়েছেন শান্ত। অপরপ্রান্তে থাকা মুমিনুল অপরাজিত আছেন ১১৮ রানে। ৬৪ রানে দ্বিতীয় দিন শুরু করা মুমিনুল বিদেশের মাঠে আরাধ্য প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন। উইকেটে তার সঙ্গী মুশফিকুর রহিম।

দিনশেষে বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ১৫৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৭৪ রান।

সুনামগঞ্জমিরর/এসএ

x