Skip to content

সৈয়দ তাওসিফ মোনাওয়ার

সৈয়দ তাওসিফ মোনাওয়ার
সহসম্পাদক, দৈনিক ইত্তেফাক

জন্ম ১৯৯৭ সালের ১৭ অক্টোবর, সুনামগঞ্জে। বাবা স্বাস্থ্য বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা, মা গৃহিণী। পরিবারে লেখালেখি ও বইপড়ার অভ্যাস পরোক্ষভাবে সাংবাদিকতায় আসার প্রেরণা যুগিয়েছে। স্কুলছাত্র থাকা অবস্থায় ‘কাননে কুসুমকলি‘ নামে একটি সচিত্র শিশুকিশোর ত্রৈমাসিক পত্রিকা সম্পাদনা করেন। সুনামগঞ্জ সরকারি কলেজে উচ্চমাধ্যমিকে পড়ার সময় থেকে সুনামগঞ্জের প্রথম অনলাইন নিউজপোর্টাল সুনামগঞ্জ মিরর ডটকম সম্পাদনা করে প্রশংসিত হন। দৈনিক আলোকিত সুনামগঞ্জ নামের একটি স্থানীয় দৈনিকের বার্তা সম্পাদক ছিলেন। জেলা প্রতিনিধি হিসেবে দৈনিক মানবকণ্ঠ সহ কয়েকটি গণমাধ্যমে কাজ করেছেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক সম্পন্ন করা তরুণ এই স্থপতির জাতীয় পর্যায়ে সাংবাদিকতা শুরু দৈনিক ইত্তেফাকে। ইত্তেফাকের প্রজন্ম ও তরুণকন্ঠ পাতায় তরুণদের সম্ভাবনা, উদ্যোগ ও সাফল্যের গল্প নিয়ে কাজ করেছেন পাঁচবছর; পাশাপাশি লিখেছেন বিভিন্ন পত্রিকায়। ‘সাংবাদিকরা মানুষের সমস্যার কথা তুলে ধরেন, স্থপতিরা তৈরি করেন সমাধান’—এই মূলমন্ত্র ধারণ করেন তিনি। আর তাই স্থাপত্যচর্চার পাশাপাশি সাংবাদিকতাও চালিয়ে যাচ্ছেন পুরোদমে।

বর্তমানে ইত্তেফাকের সহসম্পাদক হিসেবে কর্মরত আছেন। ইত্তেফাক অনলাইন বিভাগে ক্যাম্পাস, শিক্ষাঙ্গন, চাকরি, প্রজন্ম সহ বিভিন্ন বিষয়ে কাজ করার পাশাপাশি পাক্ষিক অনন্যা ম্যাগাজিনের অনলাইন সংস্করণের দায়িত্বে রয়েছেন। এর বাইরে কমিউনিটি ডেভলপমেন্ট ফর পিসের (সিডিপি) গবেষণা ও উন্নয়ন বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী এবং সামাজিক সংগঠন পরিবর্তন চাই-এর কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে যুক্ত আছেন।

x